1. neayzmorshed2020@gmail.com : samikkhon :
August 14, 2022, 6:13 am

পিঁছিয়ে পড়া জনগোষ্টির জীবনমান বদলে দিচ্ছে একটি প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিনিধি, জয়পুরহাট:
  • প্রকাশের সময় : Thursday, August 4, 2022
  • 38 বার এই সংবাদটি পড়া হয়েছে

জয়পুরহাটের কালাই উপজেলার প্রত্যন্ত অঞ্চলে পিঁছিয়ে পড়া জনগোষ্টীর শিশু কিশোরদের অধিকার আদায় ও নারীদের ক্ষমতায়নে কাজ করছে গুড নেইবাস বাংলাদেশ নামে একটি আন্তর্জাতিক বেসরকারী উন্নয়ন সংস্থা।

 

সাড়ে ৪ বছরের একটি শিশুকে ১৮ বছর বয়স পর্যন্ত শিক্ষা উপকরণ, স্বাস্থ্য সেবা ও অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী করে তোলায় দারুণ খুশি স্থানীয় জনপ্রতিনিধিসহ তাদের অভিভাববকরা।

 

সমাজের পিঁছিয়ে পড়া জনগোষ্টীর ছেলেমেয়েদের নিয়মিত স্কুলমুখী ও পুষ্টির আওতায় নিয়ে আসতে জয়পুরহাটের কালাই উপজেলার জিন্দারপুর ইউনিয়নে ২০১০ সালে যাত্রা শুরু করে আন্তর্জাতিক বেসরকারী উন্নয়ন সংস্থা ‘গুড নেইবারস বাংলাদেশ, কালাই সিডিপি নামে একটি সংস্থা।

 

প্রতিষ্ঠার পর থেকেই এলাকার দরিদ্র জনগোষ্টির সাড়ে ৪ বছরের শিশুদের আইডিভুক্ত করে শিক্ষা উপকরণ, পুষ্টিকর খাদ্য, স্বাস্থ্য সেবা এবং তাদের মা ও কিশোরীদের জন্য প্রজনন স্বাস্থ্য সেবা দিয়ে যাচ্ছেন। এছাড়াও তাদের অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী করতে গবাদী পশু, সবজির বীজ, সার ও ধানের বীজ প্রদান করে থাকে। বছরের পর বছর ধরে বিনামূল্যে এসব উপকরণ পেয়ে দারুণ খুশি এলাকার উপকার ভোগী ও স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান।

 

স্থানীয় বাখড়া গ্রামের বাসিন্দা মিলন হোসেনসহ একাধিক সুফলভোগী জানায়, গুড নেইবারস আমাদের এলাকার দরিদ্র মানুষদের ছেলেমেয়েদের শিক্ষা কার্যক্রম সহ স্বাস্থ্য সচেতনতায় কাজ করছে। আমরা এই সংস্থা থেকে বিনামূল্যে সব ধরণের উপকরণ পেয়ে থাকি।

 

এ বিষয়ে স্থানীয় জিন্দারপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জিয়াউর রহমান বলেন- সংস্থাটির বিভিন্ন সভা-সেমিনারে আমি যোগদান করে থাকি। এতে আমি বুঝতে পেরেছি, সংস্থাটি আমার ইউনিয়নের মানুষদের জীবন মান উন্নয়নে খুব ভাল করে যাচ্ছে।

 

আর গুড নেইবারস বাংলাদেশ কালাই সিডিপির ব্যবস্থাপক শারমিন নাসরিন জানান, প্রত্যন্ত অঞ্চলে পিঁছিয়ে পড়া জনগোষ্টীর শিশু কিশোরদের অধিকার আদায় ও নারীদের ক্ষমতায়নে কাজ করে যাওয়াই এই সংস্থাটির মূল উদ্দেশ্য।

 

 

এরই ধারাবাহিকতায় ২০১০ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত আন্তর্জাতিক এই স্বেচ্ছাসেবী সংস্থাটি ৩ হাজার শিশু কিশোর ও তাদের পরিবারকে শিক্ষা ও স্বাস্থ্যসেবা প্রদানের পাশাপাশি অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী করেছে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ
© All rights reserved © 2021 samikkhon.com
samikkhon :
x