1. neayzmorshed2020@gmail.com : samikkhon :
August 14, 2022, 6:16 am

রোবটিক হাত পেয়ে খুশি দুর্ঘটনায় হাত হারানো সরিষাবাড়ীর খোকন

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি:
  • প্রকাশের সময় : Tuesday, August 2, 2022
  • 30 বার এই সংবাদটি পড়া হয়েছে

রোবটিক হাত পেয়ে খুশি দুর্ঘটনায় দুটি হাত হারানো  জামালপুরের সরিষাবাড়ীর রাজমিস্ত্রী খোকন মিয়া (৩৫)। সেই (রোবট) কৃত্রিম হাত দেখার জন্য খোকন মিয়ার বাড়িতে ভিড় জমাচ্ছেন অনেক নারী-পুরুষ ও শিশু কিশোররা। সোমবার (১ আগস্ট) সকালে খোকন মিয়ার বাড়িতে গিয়ে দেখা যায় তেমন দৃশ্য।

 

পাঁচ বছর আগে রাজমিস্ত্রীর কাজ করতে গিয়ে ইলেকট্রিক শর্টে দুটি হাত হারিয়ে ফেলে খোকন।

 

খোকন মিয়া উপজেলার ডোয়াইল ইউনিয়নের চরবালিয়া গ্রামের কৃষক মনির উদ্দিনের ছেলে।
সরজমিন ঘুরে দেখা যায়, ২০১৭ সালের অক্টোবর মাসে চরবালিয়া গ্রামে অন্যের বাড়িতে ছাদ বিল্ডিংয়ের কাজ করা সময় ১১ হাজার ভোল্টেজ লাইনে ইলেকট্রিক শর্টে ছিটকে পড়ে যায় খোকন।

 

পরে গুরুতর আহত অবস্থায় ঢাকার একটি হাসপাতালে ভর্তি হন। এর পর তার দুটি হাত কেটে ফেলতে হয়। পুড়ে যায় শরীরের বিভিন্ন অংশ। দীর্ঘদিন চিকিৎসা করিয়ে নিঃস্ব হন খোকনের পরিবার। সংসারে রয়েছে দুই সন্তান, স্ত্রী ও বাবা-মা। উপার্জনের একমাত্র অবলম্বন ছিলেন খোকন। দুটি হাত না থাকায় কোনো কাজ করতে পারেন না তিনি। পাঁচ বছর যাবৎ অন্যের সহযোগীতা নিয়ে করতে হচ্ছে জীবন পার। সাম্প্রতিক প্রতিবেশীদের কাছ থেকে আর্থিক সাহায্য নিয়ে ইলেকট্রিক মেশিনের একটি হাত বানিয়েছেন তিনি। সেটা দিয়ে কোনো রকম চলাচলের প্রয়োজনীয় কাজ করতে পারেন।

 

খোকন মিয়ার বাবা মনির উদ্দিন বলেন, দুর্ঘটনার পর নিজের যা জমি-জমা ছিল সেটা বিক্রয় করে প্রায় ১২ লাখ টাকা খরচ করে চিকিৎসা করেছি। এখন আর আমাগোরে সংসার চলে না। প্রতিবেশীদের সহযোগীতায় ছেলে একটি হাত বানিয়ে নিয়ে আইছে। আরেকটা হাত হলে ওর জন্য চলাচল সহজ হবে।

 

 

হাত হারানো খোকন মিয়া বলেন, ভালোই ছিলাম আমি। আল্লাহতালা দুটি হাত নিয়ে গেল। এখন অন্যের সাহায্য ছাড়া আমি চলতে পারি না। একটি কৃত্রিম হাত ঢাকার জয় বড়ুয়া লাভলু নামে এক ব্যক্তির কাছ থেকে বানিয়ে এনেছি। তবে আরেকটি হাত হলে আমার জন্য অনেক সুবিধা হবে। অনেক টাকা লাগে বানাতে। আমি সরকারের কাছে সাহায্য সহযোগীতার আবেদন জানাই।

 

 

এ ব্যাপারে স্থানীয় ইউপি সদস্য আব্দুল মালেক বলেন, খোকন দুর্ঘটনায় দুটি হাত হারিয়েছে। খুবই কষ্ট করে সংসার চালাচ্ছেন। গ্রামবাসীর সহযোগীতায় ঢাকা থেকে ইলেকট্রিক একটি হাত বানিয়ে নিয়ে এসেছে। এখন কিছুটা হলেও নিজে চলতে পারবে।

 

এ বিষয়ে রোবটিক হাত নির্মাতা জয় বড়ুয়া লাভলু কালের কণ্ঠকে বলেন, খোকন মিয়ার দুটি হাতই কাটা। তার সামর্থ্যের মধ্যে একটি কৃত্রিম রোবট হাত বানিয়ে দেওয়া হয়েছে। নিজের প্রয়োজনীয় কাজ সেই হাত দিয়ে করতে পারবে।

 

উপজেলা সমাজসেবা কর্মকর্তা আরিফুর রহমান বলেন, খোঁজ নিয়ে সরকারিভাবে সহায়তা করা হবে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ
© All rights reserved © 2021 samikkhon.com
samikkhon :
x