1. neayzmorshed2020@gmail.com : samikkhon :
August 14, 2022, 5:54 am

ম্যালেরিয়া টিকা আবিষ্কার

আন্তর্জাতিক ডেস্ক:
  • প্রকাশের সময় : Sunday, July 24, 2022
  • 86 বার এই সংবাদটি পড়া হয়েছে

বিশ্ববাসীর জন্য সুখবর। বিশ্বের প্রথম ম্যালেরিয়া টিকাকে ছাড়পত্র দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (উব্লিউএইচও)। যদিও প্রাথমিকভাবে আফ্রিকায় ম্যালেরিয়া টিকাকে বাজারজাত করার অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে সুদিন যে সামনেই সেটা আর বলার অপেক্ষা রাখে না। টিকার প্রভাবে ধীরে ধীরে বিশ্ব থেকে নির্মূল হবে ম্যালেরিয়া।

 

আফ্রিকার ৩টি দেশে টিকার ছাড়পত্র দেওয়া হয়েছে। ঘানা, কেনিয়া ও মালওয়াইতে আপাতত ম্যালেরিয়ার টিকা দেওয়া হবে। টিকা তৈরির পেছনে বিরাট অবদান রয়েছে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের। নতুন এই ম্যালেরিয়ার টিকার নাম মসকুইরিক্স। টিকা বিক্রি করছে গ্ল্যাক্সো স্মিথক্লাইন (জিএসকে) নামে এক সংস্থা। এ টিকার ৪টি ডোজ।

 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ম্যালেরিয়ার বিরুদ্ধে যুদ্ধে এই টিকাকে ‌ঐতিহাসিক পদক্ষেপ বলে আখ্যা দিয়েছে। যদিও একদল বিশেষজ্ঞের মতে, এই টিকা এখনো ৫০ শতাংশও কার্যকরী নয়। তবে এ টিকাদানের ম্যালেরিয়ায় মৃত্যু হার কমবে বলে আশাবাদী বিশেষজ্ঞরা।

 

প্রতি বছর ম্যালেরিয়ায় বহু শিশুর মৃত্যু হয় আফ্রিকায়। যারা মূলত ৫ বছরের কম বয়সী শিশু। পরিসংখ্যান বলছে, ২০২০ সালে আফ্রিকা মহাদেশে মোট ম্যালেরিয়ায় আক্রান্ত হন ২৪ কোটি ১০ লাখ। যার মধ্যে প্রাণ হারান ৬ লাখ ২০ হাজার। তবে এ টিকা সবাইকে দেওয়ার ক্ষেত্রে একটা বড় বাধা হতে চলেছে, তার জোগান।

 

জিএসকে জানান, ২০২৮ পর্যন্ত তারা বছরে ১ কোটি ৫০ লাখ ডোজ তৈরি করতে পারবেন। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব বলছে, প্রতিবছর আফ্রিকায় যে ২ কোটি ৫০ লাখ শিশু জন্মায়, তাদের জন্য প্রয়োজন মোট ১০ কোটি ডোজ।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ
© All rights reserved © 2021 samikkhon.com
samikkhon :
x