1. neayzmorshed2020@gmail.com : samikkhon :
August 14, 2022, 6:51 am

কোরবানির পশুর হাট সড়কে বসানো যাবে না

জ্যেষ্ঠ প্রতিবেদক:
  • প্রকাশের সময় : Sunday, July 3, 2022
  • 70 বার এই সংবাদটি পড়া হয়েছে

কোরবানির পশুর হাট  সড়কে বসতে দেওয়া হবে না। আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

রোববার (৩ জুলাই) বিকেলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

 

বৈঠক শেষে কমিটির সভাপতি মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সাংবাদিকদের এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, রাস্তার ওপর পশুর হাট, হাটে যে খাজনা নেওয়া হয় বা হাসিল, পশুর ট্রাকে চাঁদাবাজি, জোরকরে হাটে পশু নামানো এ বিষয়গুলো বৈঠকে গুরুত্ব দেয়া হয়েছে। এবিষয়গুলো নিয়ে প্রশাসন যেন সতর্ক থাকে কোন ব্যবসায়ী বা ক্রেতাদের যাতে ভোগান্তিতে পড়তে না হয়।

 

তিনি বলেন, যত্রতত্র যাতে পশুর হাট না বসে।অনেক সময় দেখা যায় ঢাকার বাইরেও রাস্তার পাশে হাট বসছে। ফলে গাড়ি চলাচল করতে পারছে না। কাজেই রাস্তার পাশে কোনো অবস্থায় সাময়িকভাবেও যেনো কোরবানির পশু বিক্রি না হয়।

 

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এখন থেকেই বড় সাইনবোর্ড থাকবে টোল রেট (হাসিল) কত। তারা তাদের ইচ্ছা মতো নেয়। শতকরা হার কত, তা হাটে চার্টটা দৃশ্যমান থাকতে হবে। পত্রপত্রিকার মাধ্যমেও ব্যাপক প্রচার প্রচারণা করা হবে। যাতে বেশি নিতে না পারে সেজন্য সেখানে (পশুর হাট) ভ্রাম্যমাণ আদালত থাকবে।

 

তিনি বলেন, পশুর চামড়ার বিষয়েও আলোচনা হয়েছে। দুই বছর আমরা লক্ষ্য করেছি মানুষ চামড়ার ন্যায্যমূল্য পাচ্ছে না। আমাদের দেশে প্রসেসিংয়ের ব্যবস্থাটা নেই, কাঁচা চামড়া বিদেশে বিক্রি করা যায় না। মধ্যস্বত্বভোগীরাই সব সুবিধা ভোগ করে। যারা চামড়া বিক্রি করে তারা খুব কম দাম পায়।

 

তিনি আরও বলেন, বাণিজ্য মন্ত্রণালয় এবং শিল্প মন্ত্রণালয় অচিরেই সভা করে চামড়ার রেট ঘোষণা করবে। আগামী দুই দিনের মধ্যে শিল্প ও পরিবেশ মন্ত্রণালয়ের প্রতিনিধিরা সাভারের চামড়া শিল্প নগরী পরিদর্শন করবেন। যাতে ওখানকার কারখানাগুলো ইফেক্টিভলি রান করতে পারে। কোনো অজুহাত যাতে ব্যবসায়ীরা দাঁড় করাতে না পারে, সেটা দেখার জন্য।

 

একইসঙ্গে মিলকারখানার মালিকদের জন্য আমাদের পরামর্শ সময়ের মধ্যে যেনো তাদের শ্রমিকরা বেতন-ভাতা, তাদের প্রাপ্য পেয়ে যায়। টাকা পয়সার জন্য তাদের মধ্যে যেনো কোনো অসন্তোষ সৃষ্টি না হয়। স্থানীয় প্রশাসন আগে থেকেই এসব মিল কলকারখানা খবর নিতে থাকবে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ
© All rights reserved © 2021 samikkhon.com
samikkhon :
x